KarwanBazar, Dhaka

8PM – 5AM (Support Team Available 24X7)

রিসেলার হোস্টিং কি? রিসেলার হোস্টিং এর বিভিন্ন সুবিধা ও অসুবিধা সমূহ!

সাধারনত, আমরা সবাই জানি যে, কোন ওয়েবসাইটের কন্টেন্ট ইমেজ ভিডিওস এবং বিভিন্ন ফাইল সার্বক্ষণিক চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting)। আবার হোস্টিং এর রয়েছে বিভিন্ন প্রকারভেদ।রিসেলার হোস্টিং তার মধ্যে একটি ও অন্যতম। এই হোস্টিং এর মাধ্যমে একই অ্যাকাউন্ট এর মালিক তার নিজের হোস্টিং ব্যাবহার করে তার গ্রাহককেও ওয়েব হোস্টিং সেবা প্রদান করতে পারে বলে বর্তমানে এটি জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু আমাদের এই বিষয় সম্পর্কে সঠিক ধারনা না থাকার কারনে আমাদেরকে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়। তাই আজকের আলোচনায় আমরা “রিসেলার হোস্টিং কি? এবং রিসেলার হোস্টিং এর বিভিন্ন সুবিধা ও অসুবিধা সমূহ” নিয়ে বিস্তারিত আলোচনা করবো।  তো চলুন জেনে নেওয়া যাক–

Table of Contents

  • রিসেলার হোস্টিং কি (What is Reseller Hosting)?
    • রিসেলার হোস্টিং এর বিভিন্ন সুবিধা সমূহ
    • রিসেলার হোস্টিং এর বিভিন্ন অসুবিধা সমূহ
    • পরিশেষে

রিসেলার হোস্টিং কি (What is Reseller Hosting)?

রিসেলার হোস্টিং অনেকটা শেয়ার্ড হোস্টিং এর মতই। বিভিন্ন হোস্টিং প্রোভাইডার এর কাছে থেকে কিনে যারা মার্কেটে সেল করে সেই হোস্টিং গুলোই মূলত রিসেলার হোস্টিং। নিচের উদাহরণ টি পড়লে আপনি আরও ভালো বুঝতে পারবেন।

ধরুন, আপনি একজন ওয়েবডেভেলপার এবং আপানার বেশ কিছু নিজস্ব ক্লায়িন্ট আছে যাদের ডোমেইন এবং হোস্টিং প্রয়োজন। তারা আপনাকে একটি ভাল মানের ডোমেইন এবং হোস্টিং প্রোভাইডার এর থেকে একটি ভালো মানের হোস্টিং সার্ভিস নিয়ে তার ওয়েবসাইটের ডিজাইন করতে বলল । সে ক্ষেত্রে আপনি নিজেই রিসেলার প্যাকেজ কিনে নিজের মত প্যাকেজ তৈরি করে আপানার ক্লায়িন্ট এর কাছে বিক্রি করলেন। এই পুরো প্রক্রিয়াটা হলো রিসেলার হোস্টিং ।

বর্তমানে অনেক রিসেলার রয়েছেন যারা এই প্রক্রিয়ায় ভালো টাকা আয় করছেন। রিসেলার হোস্টিং (Reseller Hosting) প্যাকেজ প্লান সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

reseller hosting-hostingreviews.com
Reseller Hositng

রিসেলার হোস্টিং এর বিভিন্ন সুবিধা সমূহ

১) একটি ভালো মানের হোস্টিং কোম্পানি হতে রিসেলার এর মাধ্যমে আপনার ক্রয়কৃত হোস্টিং প্যাকেজটি  নিজের সুবিধামত প্লান তৈরি করে আপনার গ্রাহকদের কাছে সেল করতে পারবেন।

২) রিসেলার হোস্টিং প্যাকেজের এর প্রত্যেকটি গ্রাহকদের জন্য আলাদা আলাদা প্লানের বিস্তারিত বিষয়ে আপনি নিজেই হিসাব রাখতে পারবেন।

৩) রিসেলার হোস্টিং প্যাকেজের অ্যাকাউন্ট গুলো গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এমনভাবে তৈরি করা হয়ে থাকে যাতে করে পরবর্তীতে সেবা গ্রাহকদের কাছে অতি কম সময়ে এবং সহজেই হস্তান্তর করা যেতে পারে।

৪) বিভিন্ন হোস্টিং সার্ভিস সফটওয়্যার ও সিস্টেম। যেমন- WHM, Domain Reseller Account, Client Area ইত্যাদি। যা রিসেলার হোস্টিং প্যাকেজ পরিচালনার ক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদান করে।

৫) রিসেলার হোস্টিং অ্যাকাউন্ট গুলোর স্টোরেজ এবং ব্যান্ডউইড প্রয়োজনমতো আপগ্রেড করা যায় বলে রিসেলার প্রতিষ্ঠানগুলোই সব সেবা সমূহ প্রদান করে। যার ফলে হোস্টিং সম্পর্কিত সেবা সমূহ নিতে  আপনার অন্য কোথাও যাবার প্রয়োজন হয় না।

সাধারণত, যে কোনো ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য অধিক গুরুত্বপূর্ণ বিষয় হলো গ্রাহকদের কাছে  ব্যবসায়িক আস্থা অর্জন। তাই ভালো মানের রিসেলার হোস্টিং সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের রিসেলার হোস্টিং সার্ভিস এর ক্ষেত্রে পর্যাপ্ত ইনফরমেশন ও সাপোর্ট প্রদান করে থাকে। যাতে করে আপনার  রিসেলার হোস্টিং এর গ্রাহকেরা সহজেই  আস্থা ও বিশ্বাস অর্জন করতে পারে।

রিসেলার হোস্টিং এর বিভিন্ন অসুবিধা সমূহ

একটা বিষয়ের যেমন ভালো দিক থাকে ঠিক তেমনি খারাপ দিকও থাকে। তাই রিসেলার হোস্টিং এর যেমন  বিভিন্ন সুবিধা রয়েছে ঠিক তেমনি বিভিন্ন অসুবিধাও রয়েছে। নিম্নে সেগুলো আলোকপাত করা হলো-

১) সাধারণত, শেয়ারড হোস্টিং প্যাকেজ প্লান থেকে রিসেলার হোস্টিং প্যাকেজ প্লান একটু ব্যয়বহুল হয়ে থাকে।

২) রিসেলার হওয়া মানে আপনার গ্রাহকদের যাবতীয় হোস্টিং সম্পর্কিত দায়িত্ব স্থায়ীভাবে ভাবে নিজের কাধে নেওয়া। তাই আপনি যদি রিসেলার হোস্টিং প্রদানকারী প্রতিষ্ঠান এর কাছ থেকে সার্ভার সম্পর্কিত পর্যাপ্ত সুবিধা না পান সেটা আপনার সমস্যার কারন হতে পারে।

৩) রিসেলার হোস্টিং প্যাকেজে যদি প্রতিনিয়ত গ্রাহক বাড়তে থাকে তাহলে আপনার রিসেলার হোস্টিং প্লান  আপগ্রেড করার প্রয়োজন হবে।

৪) ভিপিএস ও ডেডিকেটেড হোস্টিং এর তুলনায় রিসেলার হোস্টিং ব্যাবহারকারি ওয়েবসাইটের লোডিং স্পিড, সার্ভার পারফর্মেন্স তুলনামূলক ভাবে অনেক কম হয়।

৫) ডেডিকেটেড হোস্টিং এর মতো একটা কম্পিউটার পুরটাই একটা সার্ভার হিসাবে ব্যবহার করতে পারবেন না।

পরিশেষে

যদি আপনি রিসেলার ওয়েব হোস্টিং এর বিজিনেস শুরু করতে চান তাহলে সহজেই BizTech এর সাথে শুরু করতে পারেন। তাদের সকল রিসেলার হোস্টিং প্যাকেজসমূহ বিশ্বের সবচেয়ে ইউজার ফ্রেন্ডলি কন্ট্রোল প্যানেল ডব্লিউএইচএম/সিপ্যানেল সম্পন্ন। তাই এটা বিশ্বস্ত, সহজ এবং ইউজার ফ্রেন্ডলি।

পক্ষান্তরে আপনি যদি রিসেলার ওয়েব হোস্টিং এর বিজিনেসের জন্য সিদ্ধান্ত না নিয়ে থাকেন তাহলে আপনি তাদের অ্যাফিলিয়েট প্রোগ্রামে  Sign Up করে আপনার অর্থ উপার্জন করতে পারেন।  অ্যাফিলিয়েট প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে এখনি ভিজিট করুন তাদের ওয়েবসাইটে

আশাকরি উপরের সার্বিক আলোচনা হতে আপনি রিসেলার হোস্টিং কি? এবং এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। লেখা গুলো পড়ে ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না । আর এ বিষয় নিয়ে আপনার মনে যদি কোন প্রশ্ন কিংবা মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *